Claims

PrintPrintEmail this PageEmail this Page

দুই রকমভাবে আপনি স্বাস্থ্য-বিমা সংক্রান্ত দাবির আবেদন করতে পারেন। হয় আপনি বিনা-নগদে চিকিৎসার দাবি জানাতে পারেন বা পরে আপনার দাবির ব্যয়পূরণের আবেদন করতে পারেন। নীচে এইসবের পদ্ধতিগত অনুসরণের দিকগুলি নিয়ে আলোচনা করা হল:

বিনা-নগদে চিকিৎসার দাবি শুধুমাত্র TPA-সংস্থার নেটওয়ার্ক ভুক্ত হাসপাতালে ভর্তি হলেই উপলভ্য।   আপনি হাসপাতালে ভর্তি হবার আগেই আমাদের TPA-সংস্থার কাছ থেকে বর্তমানে কোনো বিশেষ হাসপাতালের নেটওয়ার্ক-ভুক্তির সঠিক অবস্থান কী, সেই বিষয়টি বুঝে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

এই সুবিধার অধীনে ঐ নেটওয়ার্ক-ভুক্ত হাসপাতালের কর্মীরাই আপনার বিনা-নগদে চিকিৎসার অনুরোধ/ দাবি সংক্রান্ত সকল আনুষ্ঠানিক পদ্ধতিগুলি সম্পন্ন করার কাজে আপনাকে সাহায্য করবে।   আপনি আমাদের তৃতীয় পক্ষের প্রশাসকের সঙ্গেও হেল্প-লাইন ফোন-নম্বরের মাধ্যমে, আপনার স্বাস্থ্য-কার্ডের উপরে লেখা সদস্যপদের ক্রম-সংখ্যাটি উল্লেখ করে, এই বিষয়ে কথা বলে জেনে নিতে পারেন।

বিনা-নগদে চিকিৎসার অনুরোধ/ দাবি দুই প্রকার হয়:

  • আপৎকালীন ভর্তির কারণে বিনা-নগদে চিকিৎসার অনুরোধ/ দাবির প্রক্রিয়াকরণ
  • পরিকল্পনাকৃত ভর্তির কারণে বিনা-নগদে চিকিৎসার অনুরোধ/ দাবির প্রক্রিয়াকরণ

আপৎকালীন ভর্তির কারণে বিনা-নগদে চিকিৎসার অনুরোধ/ দাবির প্রক্রিয়াকরণ:

  • পর্যায় 1: নেটওয়ার্ক-ভুক্ত হাসপাতালের ক্ষেত্রে, ভর্তির সময়ে, নির্দিষ্ট টোল ফ্রি ফোন নং-এর মাধ্যমে তৃতীয় পক্ষের প্রশাসককে (TPA) জানান। এই সময়ে অনুগ্রহ করে, আপনার স্বাস্থ্য-কার্ডের উপরে লেখা সদস্যপদের ক্রম-সংখ্যাটি উল্লেখ করবেন  
  • পর্যায় 2: হাসপাতালের বিমা হেল্প-ডেস্ক থেকে প্রাপ্ত বিনা-নগদে চিকিৎসার অনুরোধের নিদর্শটি যথাযথভাবে পূরণ করে আপনার চিকিৎসককে দিয়ে স্বাক্ষর করিয়ে সেটি শংসিত করে নিন
  • পর্যায় 3: যথাযথভাবে পূরণ করা বিনা-নগদে চিকিৎসার অনুরোধের নিদর্শটি সহায়ক চিকিৎসা সংক্রান্ত রেকর্ড সহ TPA–কে ফ্যাক্স করে দিন
  • পর্যায় 4: এই নথিটি TPA-এর দ্বারা পুনঃপরীক্ষিত হবার পর তাদের সিদ্ধান্ত হাসপাতালকে জানাবে। বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি TPA একবারেই অনুমোদন করে দিতে পারে বা প্রয়োজনে, আরও কিছু নথি চেয়ে পাঠাতে পারে।
  • পর্যায় 5: বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি TPA অনুমোদন করার পর, (বিমাপত্রের সীমাবদ্ধতানুযায়ী) হাসপাতাল সমস্ত চিকিৎসার রসিদগুলি সরাসরি তাদের কাছেই পাঠাতে শুরু করবে। টেলিফোন চার্জ, খাদ্য, আয়ার চার্জ ইত্যাদি অস্বীকার্য পরিমাণ অর্থ আপনাকেই মেটাতে হবে 
  • পর্যায় 6: বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি TPA অনুমোদন না করলে, অনুগ্রহ করে হাসপাতালের রসিদ অনুযায়ী প্রদেয় অর্থ আপনিই প্রথমে হাসপাতালে জমা দিয়ে দিন এবং এরপর ব্যয়পূরণের জন্য আবেদন করুন। বিমাপত্রের শর্তাবলী অনুসারে দাবির নিষ্পত্তিকরণ সম্পূর্ণ হবে  

দাবি মতো সমস্ত নথিপত্র পাওয়ার পর বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি আমাদের TPA সর্বাধিক 24 ঘণ্টার মধ্যে অনুমোদনের সিদ্ধান্ত নিয়ে থাকে।

পরিকল্পনাকৃত ভর্তির কারণে বিনা-নগদে চিকিৎসার অনুরোধ/ দাবির প্রক্রিয়াকরণ

  • পর্যায় 1: চিকিৎসার জন্য আমাদের নেটওয়ার্ক-ভুক্ত হাসপাতালের তালিকা থেকে যে কোনো একটি হাসপাতাল বেছে নিন 
  • পর্যায় 2: হাসপাতালে ভর্তির 3 দিন আগে নির্দিষ্ট টোল ফ্রি ফোন নং-এর মাধ্যমে আপনার স্বাস্থ্য-কার্ডের উপরে লেখা সদস্যপদের ক্রম-সংখ্যাটি উল্লেখ করে তৃতীয় পক্ষের প্রশাসককে (TPA) আপনার ভর্তির তথ্যটি জানান 
  • পর্যায় 3: হাসপাতালের বিমা-হেল্প-ডেস্ক থেকে প্রাপ্ত বিনা-নগদে চিকিৎসার অনুরোধের নিদর্শটি যথাযথভাবে পূরণ করে আপনার চিকিৎসককে দিয়ে স্বাক্ষর করিয়ে সেটি শংসিত করে নিন 
  • পর্যায় 4: যথাযথভাবে পূরণ করা বিনা-নগদে চিকিৎসার অনুরোধের নিদর্শটি সহায়ক চিকিৎসা সংক্রান্ত রেকর্ড সহ TPA–কে ফ্যাক্স করে দিন
  • পর্যায় 5: এই নথিটি TPA-এর দ্বারা পুনঃপরীক্ষিত হবার পর তাদের সিদ্ধান্ত হাসপাতালকে জানাবে। বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি TPA অনুমোদন করে দিতেও পারে বা প্রয়োজনে, আরও কিছু নথি চেয়ে পাঠাতে পারে
  • পর্যায় 6: বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি TPA অনুমোদন করার পর, (বিমাপত্রের সীমাবদ্ধতানুযায়ী)হাসপাতাল সমস্ত চিকিৎসার রসিদগুলি সরাসরি তাদের কাছেই পাঠাতে শুরু করবে। টেলিফোন চার্জ, খাদ্য, আয়ার চার্জ ইত্যাদি অস্বীকার্য পরিমাণ অর্থ আপনাকেই মেটাতে হবে
  • পর্যায় 7: বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি TPA অনুমোদন না করলে, অনুগ্রহ করে হাসপাতালের রসিদ অনুযায়ী প্রদেয় অর্থ আপনিই প্রথমে হাসপাতালে জমা দিয়ে দিন এবং এরপর ব্যয়পূরণের জন্য আবেদন করুন। বিমাপত্রের শর্তাবলী অনুসারে দাবির নিষ্পত্তিকরণ সম্পূর্ণ হবে।

দাবি মতো সমস্ত নথিপত্র পাওয়ার পর বিনা-নগদে চিকিৎসার অনুরোধটি আমাদের TPA সর্বাধিক 24 ঘণ্টার মধ্যে অনুমোদনের সিদ্ধান্ত নিয়ে থাকে।

ব্যয়পূরণের জন্য দাবির নিষ্পত্তির প্রক্রিয়াকরণ

নেটওয়ার্ক-ভুক্ত হাসপাতালের তালিকানুযায়ী কোনো হাসপাতালে ভর্তি হয়েও আপনি বিনা-নগদে চিকিৎসার অনুরোধের সুবিধা না নিয়ে থাকলে অথবা আপনি নেটওয়ার্ক-ভুক্ত নয় এমন কোনো হাসপাতালে আপনার চিকিৎসা করান সেই ক্ষেত্রে আপনি ব্যয়পূরণের জন্য আবেদন করতে আপনার চিকিৎসার সমস্ত মূল নথি জমা দিতে পারেন।

  • পর্যায় 1: হাসপাতালে ভর্তি হবার পরেই যত দ্রুত সম্ভব বা দেরী হলেও হাসপাতাল থেকে ছাড়া পাবার 7 দিনের মধ্যে অবশ্যই এই 1800 103 5499 টোল-নম্বরে ফোন করে IFFCO-Tokio কে আপনার হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসার তথ্য জানান। এই সময়ে অনুগ্রহ করে, আপনার বিমাপত্রে লেখা শংসাপত্রের ক্রম-সংখ্যাটি উল্লেখ করবেন।
  • পর্যায় 2: প্রয়োজনীয় চিকিৎসা করান এবং হাসপাতালের রসিদ অনুযায়ী প্রদেয় অর্থ আপনিই প্রথমে হাসপাতালে জমা দিয়ে দিন এবং এরপর ব্যয়পূরণের জন্য দাবির আবেদন করুন।
  • পর্যায় 3: আমাদের ওয়েবসাইট থেকে এই সম্বন্ধীয় দাবির নিদর্শটি ডাউনলোড করুন বা আমাদের সহায়ক ফোন-সেবা কেন্দ্রে এটি পাওয়ার জন্য অনুরোধ পাঠান।

দাবির নিদর্শ ও নথিপত্রগুলি IFFCO TOKIO –এর স্থানীয় কার্যালয়ের ঠিকানায়ও জমা দেওয়া যাবে, ঠিকানা জানা না থাকলে এই 1800 103 5499 টোল-নম্বরে ফোন করলে সেটি পাওয়া যাবে।

দাবির নিষ্পত্তিকরণ প্রক্রিয়াকরণে যে কোনো প্রকার উপায়-নির্দেশ বা সাহায্যের প্রয়োজনেও, আপনি এই 1800 103 5499 টোল-নম্বরে ফোন করুন।

নথিপত্র পরীক্ষা-তালিকা

ব্যয়পূরণের জন্য দাবির আবেদন করতে কিছু দরকারী নথিপত্র জমা দিতে হবে – চিকিৎসকের স্বাক্ষরিত শংসাপত্র সহ সঠিকভাবে পূরণ করা দাবির নিদর্শ 

  • হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার সারার্থ
  • সমস্ত রসিদ
  • চিকিৎসকের নির্দেশ-পত্র
  • অগ্রিম এবং চূড়ান্ত রসিদসমূহ
  • রোগ-নির্ণয় পরীক্ষাগুলির রিপোর্ট, এক্স-রে, স্ক্যান এবং ECG সহ অন্যান্য ফিল্ম

প্রয়োজনে দাবি-প্রক্রিয়াকরণে নিযুক্ত দল উপরে উল্লিখিত নথিপত্র ছাড়া এরপরেও আরও নথিপত্র চাইতে পারে।

অনুগ্রহ করে মনে রাখুন:

  • সমস্ত প্রয়োজনীয় নথিপত্র পুনঃপরীক্ষা করার পর, চাইলে অতিরিক্ত নথি/তথ্য এই সব কিছু পাবার পর তবেই দাবির নিষ্পত্তিকরণ প্রক্রিয়াকরণ করা হবে
  • দাবির অনুরোধ স্বীকার করা হলে আপনার কাছে চেক পাঠানো হবে। তা না হলে এই আবেদন প্রত্যাখ্যানের চিঠিও আপনাকে পাঠানো হবে
  • দাবি মতো সমস্ত নথিপত্র পাওয়ার পর ব্যয়পূরণ সম্বন্ধীয় দাবির নিষ্পত্তিকরণের প্রক্রিয়াকরণে সর্বাধিক 20 দিনের মতো সময় নিয়ে থাকে।

দাবির অর্থ-প্রদান

  • এই বিমাপত্রের অধীনে সমস্ত দাবি ভারতীয় মুদ্রায় অর্থ-প্রদানযোগ্য। এই বিমার উদ্দেশ্য পূরণের জন্য সমস্ত ধরনের চিকিৎসা কেবলমাত্র ভারতেই সম্পন্ন হতে হবে।
  • এই বিমাপত্রের অধীনে অর্থ-প্রদানকৃত বা অর্থ-প্রদানযোগ্য মোট যোগফল পরিমাণের ক্ষেত্রে সুদ/ জরিমানা বাবদ কোনো অর্থপ্রদান করতে IFFCO TOKIO দায়ী থাকবে না যদি না সেটি IRDA নিয়ম-বিধি দ্বারা প্রদান-সম্মত হয়।
  • দাবির অনুরোধ স্বীকার করা হলে দাবির নিষ্পত্তিকরণের অর্থ-প্রদানের সময়ে কোনো কারণে প্রস্তাবক বেঁচে না থাকলে ওই পরিমাণ অর্থ প্রস্তাবকের আইনি উত্তরাধিকারীকে প্রদান করা হবে।

Download Motor Policy

Feedback