PrintPrintEmail this PageEmail this Page

আচরণ বিধি:-

  • প্রত্যেক অনুমোদন-প্রাপ্ত বিমা-প্রতিনিধি নীচে বর্ণিত আচরণ-বিধি মান্য করতে বাধ্য থাকবেন।:-

প্রত্যেক বিমা-প্রতিনিধি অবশ্যই:

  • তার বিমা-কার্যনির্বাহক এবং প্রত্যেকজন বিশেষিত ব্যক্তির দ্বারা কৃত ভুল-ভ্রান্তি এবং করণীয় কাজ বা বরাতের জন্য দায়ী থাকবে;
  • নিশ্চিত করবেন যে তার বিমা-কার্যনির্বাহক এবং সকল বিশেষিত ব্যক্তি যথাযথভাবে নিজ-কাজে প্রশিক্ষিত, দক্ষ এবং তারা যে সমস্ত বিমা-পণ্য বাজারে বিপণন করে, সেইগুলির সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল থাকেন;
  • নিশ্চিত করবেন যে তার বিমা-কার্যনির্বাহক এবং কোনো বিশেষিত ব্যক্তি, বিমা করতে পারে/চায় এমন কোনো ব্যক্তির কাছে বিমাপত্রের নানা সুবিধা এবং ওই বিমাপত্রের অধীনেই লভ্য ফেরৎ-লাভের পরিমাণের বিষয়ে কোনো মতেই অসত্য বা অর্ধ-সত্য বিবরণ/বিবৃতি দিতে পারে না;
  • নিশ্চিত করবেন যে বিমা করতে পারে/চায় এমন কোনো ব্যক্তির কাছে কোনো বিমা-পণ্যই তার ইচ্ছার বিরুদ্ধে জোর করে কেনানো হবে না;
  • বিমা-কৃত ব্যক্তিকে বিমা-পণ্যের বিষয়ে ক্রয়ের আগে ও পরে যথাযথভাবে উপদেশ/পরামর্শ দেবেন।
  • বিমা-কৃত ব্যক্তিকে বিমা-দাবি নিষ্পত্তি সংক্রান্ত আনুষ্ঠানিক কাজকর্ম ও নথিপত্র তৈরি এবং দাখিলের বিষয়ে সম্ভাব্য সকল সাহায্য ও সহযোগিতা করবেন;
  • যথাযথ প্রচার ও প্রকাশ করবেন যে এই বিমা-প্রতিনিধি বিমাকারী হিসাবে কোনো ঝুঁকি বা কাজ-কর্মের বিষয়ে কোনোমতেই সমস্ত দায়িত্ব স্বীকার করতে পারেন না; তিনি কেবলমাত্র সেবা-প্রদান সম্বন্ধীয় স্তরে বিমাকারী সংস্থার সঙ্গে চুক্তি বদ্ধ আছেন যেখানে তার কর্তব্য ও দায়িত্ব সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত করা রয়েছে।
  •  
    • প্রত্যেক বিমা-প্রতিনিধি/ বিমা-কার্যনির্বাহক/ বিশেষিত ব্যক্তি যা করবেন,....
      • নিজেকে এবং যে বিমা-সংস্থার হয়ে তিনি বিমা-প্রতিনিধি হিসাবে কাজ করছেন, এদের সঙ্গে গ্রাহককে পরিচিত করাবেন;
      • বিমা করতে পারে/চায় এমন কোনো ব্যক্তির কাছে প্রয়োজনে/ তিনি দেখতে চাইলে প্রতিনিধির বিমা সংক্রান্ত লাইসেন্স/ শংসাপত্র ইত্যাদি দেখাবেন;
      • তার বিমাকারীর দ্বারা প্রস্তাবিত যে ধরনের বিমা-পণ্য বিক্রয়ের জন্য রয়েছে, তার প্রেক্ষিতে সমস্ত অত্যাবশ্যক তথ্য প্রচার করবে এবং কোনো নির্দিষ্ট বিমা-প্রকল্পের বিষয়ে পরামর্শ দানের সময়ে সম্ভাব্য বিমা-গ্রাহকের প্রয়োজনের কথা বিবেচনা করবেন;
      • সম্ভাব্য বিমা-গ্রাহক জানতে চাইলে, বিক্রয়ের জন্য প্রস্তাবিত বিমা-পণ্যের প্রেক্ষিতে তার কমিশনের মাত্রা/অংশের পরিমাণও প্রকাশ করবে;
      • বিমাকারী বিক্রয়ের জন্য প্রস্তাবিত বিমা-পণ্যের প্রতি কিস্তির পরিমাণ কত ধার্য করেছে তাও নির্দেশ করবে;
      • বিমাকারী বিমা প্রস্তাব-নিদর্শ পূরণে ঠিক কী ধরনের তথ্য চায়, এবং কোনো বিমা-যোগাযোগ ক্রয়ের ক্ষেত্রে এর বস্তুগত তথ্য গ্রাহককে বুঝিয়ে বলার প্রয়োজনীয়তা কোথায় তা সম্ভাব্য বিমা-গ্রাহককে ভালোভাবে বুঝিয়ে বলবে;
      • সম্ভাব্য বিমা-কৃত গ্রাহকের সম্পর্কে যুক্তিসঙ্গত জিজ্ঞাসাবাদের সময়ে কোনো মন্দ অভ্যাস/আচরণ বা অর্থকরী আয়ের ক্ষেত্রে অসঙ্গতি লক্ষ্যিত হলে, এবং বিমা-কৃত গ্রাহক সম্বন্ধীয় এমন কোনো বস্তুগত তথ্য জানতে পারলে যা অবগত হলে বিমাকারীর পক্ষে সেই বিমা-প্রস্তাব অনুমোদনের সিদ্ধান্ত গ্রহণে সমস্যা হতে পারে তবে এই সমস্ত বিষয় এক বিশেষ প্রতিবেদনের মাধ্যমে (যেটির নাম “বিমা-প্রতিনিধির গোপনীয় প্রতিবেদন”) বিমাকারী সংস্থার নজরে আনতে হবে; এবং বিমাকারীর কাছে দাখিল করা প্রত্যেকটি বিমা প্রস্তাব-নিদর্শের সাথে ওই প্রতিবেদনটি যুক্ত করে দেবেন।
      • বিমাকারী দাখিল করা বিমা প্রস্তাব-নিদর্শটি অনুমোদন বা অস্বীকার করল কি করল না তা যত দ্রুত সম্ভব সম্ভাব্য বিমা-কৃত গ্রাহককে জানিয়ে দেবেন;
      • বিমা প্রস্তাব-নিদর্শটি পূরণ করার সময়ে বিমাকারীর কাজে লাগবে এমন প্রয়োজনীয় নথিগুলি এবং বিমা প্রস্তাব-নিদর্শটির অনুমোদন সম্পন্ন করতে বিমাকারী অন্যান্য আরও যে সমস্ত নথি চাইতে পারেন সেইগুলিও সম্ভাব্য বিমা-কৃত গ্রাহকের থেকে চেয়ে নেবেন;
      • বিমাকারীর দ্বারা কোনো দাবির নিষ্পত্তির ক্ষেত্রে সঙ্গত অত্যাবশ্যক পদ্ধতি অনুসরণে বিমা-কৃত গ্রাহক, অথবা দাবিদার বা স্বত্বভোগীদের প্রয়োজনীয় সহযোগিতা করবেন;
      • প্রত্যেক ব্যক্তি-স্বতন্ত্র বিমা-কৃত গ্রাহককে প্রয়োজনানুসারে তার বিমা-প্রকল্পের মনোনীত উত্তরাধিকারী অথবা নিয়োগ অথবা বাড়ির ঠিকানা বদলে বা কোনো বিকল্প পন্থা ব্যবহারকরণ বেছে নিতে এবং এই সম্পর্কীয় অন্য কোনো সহযোগিতার দরকার হলে সেই বিষয়ে পরামর্শ/উপদেশ দেবেন;
    • কোনো বিমা-প্রতিনিধি/ বিমা-কার্যনির্বাহক/ বিশেষিত ব্যক্তি যা করবেন না,.....

       

      • কোনো বৈধ লাইসেন্স/ শংসাপত্র ছাড়াই সম্ভাব্য গ্রাহকদের বিমা ব্যবসা সম্বন্ধীয় প্রস্তাবের অনুরোধ বা বিমা ব্যবসা সংগ্রহ করা;
      • প্রস্তাব নিদর্শ পূরণে সম্ভাব্য গ্রাহকদের কোনো প্রয়োজনীয় বস্তুগত তথ্য না দেওয়া/ এড়িয়ে যাওয়ার জন্য প্ররোচিত করা;
      • প্রস্তাব নিদর্শটিকে যে কোনোভাবে বিমাকারীর দ্বারা স্বীকৃতি পাইয়ে দিতে প্রস্তাব নিদর্শ পূরণের সময়ে সম্ভাব্য গ্রাহকদের ভুল তথ্য বা নথি জমা দেওয়ার জন্য প্ররোচিত করা;
      • সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ
      • অন্য কোনো বিশেষিত ব্যক্তি বা বিমার দালালের দ্বারা সংগৃহীত কোনো বিমা-প্রস্তাবের বিষয়ে অযথা হস্তক্ষেপ;
      • সম্ভাব্য গ্রাহকদের বিমাকারী সংস্থা দ্বারা মোটেই প্রস্তাবিত নয় এমন কোনো ভিন্ন হার, সুবিধা, শর্তাবলী এবং সংযোজনের প্রস্তাব দেওয়া;
      • কোনো বিমা-যোগাযোগের অধীনে স্বত্বভোগীর কাছ থেকে বিমা করাবার অছিলায় কোনো বিশেষ সুবিধা বা অর্থ বা অংশভাগ চাওয়া বা গ্রহণ করা;
      • বলপ্রয়োগে বিমা-কৃত ব্যক্তির চালু বিমাপত্রের অবসান বা নিরসন করিয়ে তার তিন বছরের মধ্যে অন্য কোনো নতুন বিমা-প্রকল্প চালু করিয়ে দেওয়া;
      •  কোনো বিমা-প্রতিনিধিরই এক বছরের বিমা ব্যবসায় এমন কোনো পোর্টফোলিও থাকতে পারে না যাতে একজন ব্যক্তি বা একটি সংস্থা বা কোনো একটিই সংস্থা-গোষ্ঠীর কাছ থেকে প্রাপ্ত কিস্তির পরিমাণ সেই বছরে তার বিমা ব্যবসা থেকে মোট প্রাপ্ত কিস্তির পরিমাণের চেয়ে পঞ্চাশ শতাংশেরও বেশি হয়;
      • আগে কোনো কারণে কোনো বিমা-প্রতিনিধির লাইসেন্স বিমাকারী সংস্থার উপযুক্ত পদাধিকারীর দ্বারা বাতিল করা হলে, এবং এই বাতিলকরণের তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হয়ে না গেলে ওই পাঁচ বছর সময়কালের মধ্যে বিমা-প্রতিনিধি হিসাবে কাজ করতে আপনি নতুন লাইসেন্সের জন্য আবেদন করুন;
      • কোনো বিমা সংস্থার পরিচালক হিসাবেই থাকুন বা পরিচালক হয়ে উঠুন;
    • প্রত্যেক বিমা-প্রতিনিধি তার দ্বারা ইতিমধ্যেই সংগৃহীত বিমা ব্যবসা যথাযথভাবে রক্ষা করার দৃষ্টিভঙ্গি নিয়ে, বিমাপত্রধারী গ্রাহকদের কাছে মৌখিক বা লিখিতভাবে বিজ্ঞপ্তি জারি করে বিমাপত্রধারী গ্রাহকদের কাছ থেকে নির্দিষ্ট তারিখের মধ্যে বিমাকারী সংস্থায় সেই বিমা-কিস্তিগুলির অর্থ-প্রেরণের সব রকম প্রচেষ্টায় অবশ্যই ব্রতী হবেন।
    • কোনো সংস্থার পরিচালক, বা অংশীদার বা মুখ্য-কার্যনির্বাহক বা বিমা কার্যনির্বাহক অথবা কোনো বিশেষিত ব্যক্তি অন্য কোনো বিমা-প্রতিনিধি অন্য বিমাকারী সংস্থায় ওই একই পদ-মর্যাদায় অবস্থান করতে পারবেন না।

 

প্রতিটি এজেন্ট বা একটি বীমা নির্বাহী বা নির্দিষ্ট ব্যক্তি নিম্নলিখিত উল্লিখিত আচার কোড অনুসরণ করবে:


Download Motor Policy

Feedback