PrintPrintEmail this PageEmail this Page

আপনি সাধারণ বিমা সংস্থায়, বিমা প্রতিনিধি হিসাবে কেন যোগদান করবেন:

আর্থিক সেবা-প্রদান বিভাগের বাইরে খুব কম শিল্পোদ্যোগই পেশাদারদের নিয়োগের এক বছরের মধ্যেই উল্লেখযোগ্য আয় করার সুযোগ দিতে পারে। আর্থিক সেবা-প্রদান বিভাগের ভিতরেও, অল্প কিছু পেশা-জীবিকাতেই এমন দ্রুত এবং বিপুল পরিমাণ বেতন পাওয়ার সম্ভাবনা থাকে, যা সাধারণ বিমায় বিমা প্রতিনিধি হিসাবে কাজ করে কোনো ব্যক্তি অল্পদিনেই পেতে পারেন। আসলে, একজন অক্লান্ত পরিশ্রমী বিমা প্রতিনিধি খুব সহজেই তার প্রথম বছরের বিক্রয় করা বিমা থেকে 200,000/- টাকার বেশি উপার্জন করতে পারেন। অতএব আপনার উচ্চ মাত্রার উদ্যমী শক্তি এবং মানুষ-জনের সঙ্গে সহজে ভালো সম্পর্ক তৈরি করতে পারার গুণ থাকলে, এই বিভাগটি আপনার জন্যই অপেক্ষা করছে।

ভারতে সাধারণ বিমা বিভাগের উন্নতির ঊর্ধ্বমুখী প্রবণতা রয়েছে। বিগত কিছু বছরে এই শিল্প-শ্রম ব্যাপক হারে পূর্ণতা প্রাপ্ত হয়ে উঠেছে। বিশেষত মহানগর নয় অথচ বড় শহর এবং শহরতলি এলাকায় এখনও কাজে লাগানো হয়নি এমন এক বিপুল ব্যবসায়িক সম্ভাবনা রয়েছে।সমগ্র বিপণন বিভাগ জুড়ে জীবন সংক্রান্ত বিমা নয় এমন অন্যান্য বিমার প্রয়োজনীয়তাও ক্রমেই বেড়ে চলেছে।বিশেষত, মুক্ত মূল্যের প্রচলিত ব্যবস্থার প্রবর্তন - যেখানে সাধারণ বিমা সংস্থাগুলি তাদের প্রয়োজন মতো মুক্ত মনে বিমা-কিস্তি ধার্য করতে পারে এবং ক্রেতাদের জন্য নানা ছাড়ের সুযোগ করে দিতে পারে, এই বিষয়টিই এই বিভাগে যথেষ্ট প্রয়োজনীয় উন্নতির ঊর্ধ্বমুখীতা বজায় রাখার প্রতিশ্রুতি জাগিয়েছে।

যেখানে বহু রকমের সাধারণ বিমা রয়েছে, এই বিমা-শিল্পে অটোমোবাইল এবং স্বাস্থ্য সম্পর্কীত বিমাতেই কিন্তু সবচেয়ে বেশি অর্থ-আয়ের সম্ভাবনা রয়েছে।যে সমস্ত বিমা প্রতিনিধিরা এইদিকে বেশি মনোযোগ দিচ্ছেন, তারা পরিবার, ব্যবসা, সংস্থা-নিয়োগ-কর্তা এবং অন্যান্য সকলকে অসুস্থ-অক্ষম হয়ে পড়লে বা গাড়ি ক্ষতিগ্রস্ত হলে সেই বাবদে অর্থকরী ক্ষতি-রোধে সাহায্য করছেন বলেই ধরে নেওয়া হচ্ছে।

একজন আদর্শ বিমা প্রতিনিধি তার বেশিরভাগ সময় সেই সব মানুষের অনুসন্ধান করতে বিপণন কাজ-কর্মে ব্যস্ত থাকছেন, যাদের হয়তো নতুন বা অতিরিক্ত বিমা-আওতার প্রয়োজন, তাদের IFFCO-টোকিও থেকে এই সব বিমা সম্বন্ধীয় বর্তমান বাজারদর জানার দরকার এবং এরপরে তাদের নতুন বিমা চুক্তি সই করতে প্ররোচিত করার দ্বারা প্রত্যয়ী করে তুলছেন।

সাধারণত, একজন সাধারণ বিমা প্রতিনিধি প্রথম বছরে এবং পরের বছরগুলিতে ক্রেতার প্রদত্ত অর্থের (বিমা-কিস্তি নামেও পরিচিত) 10% পেয়ে থাকেন।

একটি উদাহরণ দেখলে বোঝা যাবে:

রাম - বিমা প্রতিনিধি হিসাবে গাড়ি বিমাপত্র বিক্রয় করেন যেটি সারা বছরের জন্য ক্রেতার যানবাহনের সুরক্ষা দিয়ে থাকে।রামের বিমাকারী সংস্থা গাড়ির বিমাপত্র বাবদে তাকে 10% কমিশন দেয়, যেটির অর্থ হল বিক্রয়-প্রতিনিধি প্রথম বছরের বিমা-কিস্তির 10% অর্থ এবং ভবিষ্যৎ পুনর্নবীকরণের ক্ষেত্রেও 10% অর্থ পাবেন।

এই বিমাপত্রের জন্য ক্রেতার প্রতি বছর ১০০০০ টাকা ব্যয় হয়। অতএব প্রথম বছরে, এই গাড়ির বিমাপত্র বিক্রয় করে রামের কমিশন পরিমাণ হল ১০০০ টাকা ( টাকা ১০০০০ x ১০%)।এরপরের প্রতি বছর, যতদিন ক্রেতা বিমা-কিস্তি দিয়ে যাবেন, সেই বিমার পুনর্নবীকরণের ক্ষেত্রেও রাম ততদিনই 10% অর্থ পাবেন।রাম প্রতি সপ্তাহে এমন একটি বা দু'টি বিমাপত্র বিক্রয় করে, এই স্তরে বিমা প্রতিনিধি হিসাবে রাম প্রথম বছরে 50,000 টাকা থেকে 100,000 টাকা আয় করতে সক্ষম।


Download Motor Policy

Feedback